তোর তাতে কি?


আমি যদি দুলে দুলে, ভোমরাকাটা পদ্ম ফুলে
দুটো পা-ই শুন্যে তুলে, দুধ মেখে খাই মনের ভুলে,
উর্দ্ধ খাঁড়া
হতচ্ছাড়া
বামন হয়ে চাঁদে হস্ত
শিরদাঁড়া হয় জবরদস্ত
একলা পেয়ে মাঝ দুপুরে আপন মনে শকুন দেখি
তোর তাতে কি!


আবার যদি উড়তে গিয়ে, বেমক্কাই মনটা দিয়ে
ভাতটি খেয়ে মুখ আঁচিয়ে, ভাদ্রমাসে করি বিয়ে
খন্ড খন্ড
লন্ড ভন্ড
পিলপিলিয়ে খাটের নিচে
মশায় রক্ত খাচ্ছে খিঁচে
নিশ্চিন্তে, মন কিনতে, শুয়ে শুয়েই পদ্য লিখি
তোর তাতে কি!


ধুমধাড়াক্কা ফুটছে ফুল, হচ্ছে লম্বা জামার ঝুল
খাতার ভেতর শিমুলফুল, ঠিক ভেবে সব হচ্ছে ভুল
মমির পাঁপড়
জমিয়ে ঝাপর
বাংলা ভাষা যা ভুলে
শিক্ষে সিকেয় দে তুলে
আমি যদি নিগ্রো ভাষায় তর্জমা করি অলচিকি
তোর তাতে কি!
তোর তাতে কি?