তোর তাতে কি?


গরুর গায়ে চিমটি কেটে, কাতুকুতু লাগাই পেটে
দুহাত ভরে জাবনা ঘেঁটে, আলতো নিলুম মাল্লু চেটে
ধুর গোবর
গায়ের জোর
রম্ভা হবে কাজের মেয়ে
ভেবেই ঘেমে উঠছি নেয়ে
আমি যদি শাহেনশাকে কিনতে পাঠাই মুরগীপাখি?
তোর তাতে কি!


বিষম খেয়ে কাঁদতে বসি, গ্রীষ্মকালে শরৎশশী
পিদিম হাতে জোরসে ঘষি, ভাগ্যখানায় ভর্তি মসি
গাঁজা ভাং
চিৎপটাং
পাঁচশো বছর বাঁচেনা কেউ
স্থির পুকুরে উঠছে যে ঢেউ
মাথায় তুলে আছড়ে ভাঙ্গি মনের সুখে গমের চাকি
তোর তাতে কি!


নোংরা জল নোংরা জল, খাচ্ছি সুখেই কাটা ফল,
ফুচকাওয়ালার লেবুর জল, চল মিনতি জলকে চল
ভালবাসা
রক্তামাশা
কবির পদ্যে চোখ ফোঁপায়
কবির গদ্যে বীজ রোপায়
ঘরের গরু বনের মোষের মধ্যে যদি তাল রাখি
তোর তাতে কি!
তোর তাতে কি?