তোর তাতে কি?


বাক্স ভর্তি টাকা, হচ্ছে ক্রমেই ফাঁকা
সুইস ব্যাংকে রাখা, পথটি অতীব বাঁকা
জোরজুলুম
রাতের ঘুম
অবাক চোখে ভিক্ষাপাত্র,
রাজনীতিতে সবাই ছাত্র,
আমিও যদি ঘুষের money, চক্ষে ছানি, করটুকু দেই ফাঁকি?
তোর তাতে কি!


বাক্স অতি বোকা, (তবুও) সবাই তারই পোকা,
খরচা পেটি-খোকা, হিন্দি থেকে টোকা,
পেটপাতলা
রুই কাতলা
হপ্তার পর হপ্তা, মেগা – কাঁচা কোপ্তা
গাছে উঠে গল্প-গরু, সুত্র চোরাগোপ্তা
আমি যদি বাড়ির কলে, চান করে নি গঙ্গাজলে, উর্দিপরা খাকি
তোর তাতে কি!


দিচ্ছি রেগে গালাগাল, মিটিয়ে নিচ্ছি গায়ের ঝাল
শিবের গায়ে বাঘের ছাল, দুর্গা নামে হয় নাকাল
নন্দীভৃঙ্গী
মেম ফিরিঙ্গি
আলতো সুখে মুখ বাঁচিয়ে,
খাচ্ছি মোরা পাত কাঁচিয়ে,
হাতির পিঠে হাওদা চড়া, যাচ্ছে পাশে বোকা ঘোড়া, ট্যাক্সিকে দেই ফাঁকি?
তোর তাতে কি!
তোর তাতে কি?



(আপাতত 'তোর তাতে কি' সিরিজে ক্ষান্তি। আবার ফিরে আসব কোনদিন আরো ৫ পর্ব নিয়ে)