তোর তাতে কি?


কৃষ্ণকলি ফুলের অলি, ঐ রসে তুই ডুবে মলি
প্রেমের দ্বারে হচ্ছে বলি, কপালে আঁক রসকলি
গুরু খাদ্য
প্রতি পাদ্য
উপপাদ্যের গোলকধাঁধায় খুঁজে বেড়ায় সম্পাদ্য
আর কিছু না পেলে দাদা, বাজাও তুমি বগলবাদ্য
গলির মধ্যে তস্য গলি ঘুরে ঘুরে হারাই যদি মালাইচাকি?
তোর তাতে কি!


বৃহৎ পাথর জগদ্দল, তোলরে মানুষ চাগিয়ে তোল
ভাত, ডাল আর মাছের ঝোল, সাঁটিয়ে উঠেই হরিবোল
নির্লজ্জ উর্ধাঙ্গ
ভবের খেলাই হয় সাঙ্গ  
‘আমার’ ‘আমার’ বলাই সার
ভোগের কারন ভোগ অপার
আত্মাটাকে নিথর রেখে আমি যদি শরীরটাকে দেই ঝাঁকি?
তোর তাতে কি!


সাত সমুদ্র তেরো নদী, পেরিয়ে বাড়ি ফিরি যদি
পায়ের নীচে নরম গদী, অদ্ভুতুড়ে সপ্তপদী
লম্ফঝম্প
ক্ষীর কদম্ব
আকাশটাকে এক টোকায়
ফেলবে বলে কোন বোকায়?
বোকার হদ্দ ভেবে সদ্য, পদ্মপাতায় কাঁচিয়ে তোলা তেল মাখি?
তোর তাতে কি!
তোর তাতে কি?