অনেক হয়েছে, অনেক হয়েছে
এবারে দাঁড়িয়েছি; দাঁড়িয়েছি কোমরে হাত দিয়ে।
প্রচুর খেয়েছ, পান করেছ প্রচুর, চাটাচাটি – তাও কম হল না
মিষ্টি হোক, টক হোক, ঝাল-ঝোল তাও তো হল অনেক
কিছুই তো প্রায় বাদ দাও নি – ভেজ/নন-ভেজ।
এবার দাও দিকি,
এবার ভাত দাও,
লঙ্কা, পেঁয়াজ দাও,
নুন যথেষ্ট পরিমাণে।


কেন তোমায় পুজো করছি রোজ রোজ আর বিনিময়ে রাস্তা থেকে খুদকুঁড়া খুঁটে খাই?
যে ছোট্ট মেয়েটা তোমায় ফুল দিয়ে ফেরার পথে ভেসে ওঠে খালে!
যে ছাপোষা মানুষটা শীতের সকালে ভেজা গামছা পড়ে তোমায় পুজা করে আর পরদিন সকালে খবরের কাগজে নিরুদ্দেশ হয় চিরতরে!
যে শিশু - নাকি তোমারি অবতার - তার স্থান হয় আস্তাকুঁড়ে!
যে মা তোমায় নকুলদানা দেবার আগে জলস্পর্শ করে না আর আচমকাই পুত্রহারা হয়!


ইয়ার্কি হচ্ছে? মামদোবাজি!


এবারে দাঁড়িয়েছি; দাঁড়িয়েছি কোমরে হাত দিয়ে,
এবার বিদ্যা, বুদ্ধি আর জ্ঞানে কাজ চলবে না।
আমার সব কিছু চাই, একজন মানুষের যা যা দরকার, ন্যুনতম বেঁচে থাকার জন্য.... সবটুকু চাই তোমার কাছে।
বাঁচার লড়াই-এ এবার আমার সাথে তুমি।