এই আকাশ ছুঁয়ে ছড়িয়ে আছে, বিস্তীর্ণ চরাচর
এক চড়েতে পড়ে যাবি, কাঁপবি ভয়ে থরথর
সবুজ ধানে ঢেউ খেলে যায়, সবুজ মাঠের ‘পরে
ডান্ডা খেয়ে ঠান্ডা হবি, মরবি কালাজ্বরে
সরোবরের নীলচে জলে, বেড়ায় ঘুরে হাঁস
এমন টিপে ধরব গলা, করবি রে হাঁসফাঁস
গাছগাছালি উদাস মনে, মেঘের পানে চায়
নিতেই হবে ভূমিশয্যা, প্রবল মারের ঘায়ে
বাংলাভুমির সরস ছন্দে, স্নিগ্ধ মাটির ঘ্রান
সপাট ঘুষি ঠিক চোয়ালে, বেদম হবে প্রাণ
ময়না চড়ুই কাকাতুয়া দোয়েল শ্যামা চিল
জামার কলার খামচে ধরে প্রাণপণে এক কিল
মনের সুখে বনের পাখি ভিজবে বারিধারে
গাঁট্টা মেরে ঠাট্টা করা ঘুচাই একবারে  
বনে বেড়ায় পরম সুখে বাঘ, সিংহ, হাতি
পিছনপানে ঘুরিয়ে দেবো, নিপাট একটা লাথি
এই প্রকৃতির অরুপ রূপে ভরাতে চাই হৃদয়
বৃথাই মেরে মরছি আমি, হচ্ছি যে নির্দয়