কি জ্বালাতন!
ভোর না হতে তড়িঘড়ি
লিখব পদ্য উঠেই পরি
লিখব কি ছাই খুঁজেই না পাই চশমা মহাধন


কি জ্বালাতন!
রাতে শুতে ঠিক এসে যায়
চমৎকার এক পদ্য মাথায়
সকাল হতেই আসবে না আর, ধণুর্ভংগ পণ


কি জ্বালাতন!
ভাতটি খেয়ে অফিস যাবো
না গেলে লাল দাগটি খাবো
বাসে উঠে মানিব্যাগটা কে করল আপন