তোমার সঙ্গে আমার হাজার বছরের মিল,
বয়ে যাক জল কত কত অশ্বত্থ পাতার উপরে
পিঁপড়ের মত বছরের পর বছর হেঁটে যেতে থাক
জীবনের ওপর দিয়ে,
এই পৃথিবী থেকেই দুঃখ সংগ্রহ, শান্তি সংগ্রহ,
থাকবে না জেনেও অবুঝ পাথর। খালি চাই চাই বলে নিরন্তর সংগ্রাম।
তোমার আমার মতো থাকবে বলে ভয়াবহ জৈবিক আরতি।    
সে তো বন্দরে বন্দরে জল উপচে পরতে দেখা নাবিক জীবন।
তুমি কি আছো?
আমি আছি। আছি আমি। সে হাজার বছর ধরেই।


হাঁসের পাখনায় খসে পড়েছে অনেক মহাকাল..
নদী ঘাটে বটবৃক্ষে তলায় শিশির...
জমা হতে থাক...
ওরা এক একটি কালজয়ী কবিতার প্রতিটি শব্দ।
শীত চলে যাবে, যাবে কবির কলমের ডগায় লেগে থাকা বসন্তও।
মাটিও ধরে রাখতে চাইবে যা কিছু পার্থিব।
রাজা প্রজা হয়ে মেথরের শেষ বংশনাশ........এখানেই।
কালজয়ী শব্দটা এবার বেশ হাস্যকর!
তুমি কি আছো?
আমি আছি। আছি আমি। সে হাজার বছর ধরেই।