এক বারই বনের বাইরে এসেছিলাম,
কত দিন বাদে এলাম!
আঃ কত কাল পুরো সকালের আকাশ দেখিনি।
বনে পাতলা পাতলা অন্ধকার, জমাট শিকড়,
কিছু চেনা, অচেনা গড়িলার পাশাপাশি-ঘেঁষাঘেঁষি করে....
শান্তিপুর্ন সহাবস্থান!


বনের বাইরে একটা বাঘ!
এই মাত্র (বোধহয়) এক নারীশরীর,
বলদর্পে ছিনিয়ে বা নাগরিক মুল্যে কিনেছিল।
এখন ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছে।
আশেপাশে কয়েক হায়না, বনশেয়াল, ফেউ....
লোলুপ দৃষ্টি হেনে প্রস্তুত, কাউন্টার পাবে বলে!
আরো কয়েকটি অর্ধভুক্ত শরীর
আরো কয়েকটি কংকাল.. মহেঞ্জোদড়ো যুগের।


এবার তো রেহাই দাও – আমি বলি
একবার মুখ ফিরিয়ে বাঘ হাসল..ভারি অবহেলে!


আমি আবার বনে ঢুকে যাই...ঢুকে শান্তিবোধ করি;
এই বেশ ভাল আছি, স্থবিরতার কোলঘেঁষে গুটিসুটি মেরে শুয়ে।