আর একবার সকাল উপহার দিয়েই সুয্যিদা ফের ডুব
আর সেই একভাবে,
আমাদের একতলা খেঁড়ো বাড়ির সামনে হাজির সেই বৃদ্ধ ভিখারি।
আর শুরু আল্লা-ভগবানের নাম ধরে বেপরোয়া ডাকাডাকি
তাঁরা সব আমাদের উপকার করতেই নিবেদিত প্রান,
এক পায়ে দাঁড়িয়ে এক পা উঁচিয়ে আছে।
বৃদ্ধ ভিখারির খঞ্জনি বাজানো থামলে,
তাঁর ঝুলিতে কলাটা-মুলোটা-আধাখাওয়া চাল,
ঢেলে দিলেই উপরওয়ালারা আমাদের দিয়ে ছাড়বে –
একেবারে কান ধরেই,
যা কিছু চাই আমাদের...... জেনে আমরা নিদারুন খুশি।
আর খুশি সেই বৃদ্ধ ভিখারি,
নিখাদ গালাগালি খেয়েও তাঁর খঞ্জনি থামেনি।


সেই বৃদ্ধ ভিখারি মারা গেছে অনেকদিন
পেয়েছে নিস্তার।
আর আজ গোটা দেশ বৃদ্ধ ভিখারির ভুমিকায়।
আমাদের নিস্তার নেই।