তোমরা আমাদের জন্য করেছ অনেক.........
তার জন্য প্রথিত করলাম আন্তরিক কৃতজ্ঞতা।


তবুও তাঁর পাশাপাশি,
তোমরা কালোকে বলেছ সাদা –
শুধু নিজেদের অস্তিত্ব বাঁচিয়ে রাখার জন্য।
আর গোলাপ ছিঁড়েছ অকাতরে –
শুধু দেবতাকে তুষ্ট রাখবে বলে।
তোমাদের বাবারা তোমাদের ত্যাজ্যপুত্র করেছে –
মুখ বুজে কষ্টকে দিয়েছ কবিতার রূপ।
তোমারি অতি প্রিয় সম্পর্ক বিধবা হয়ে কাটিয়েছে এক অন্ন-জল -
তোমরা শুধু চোখ পেতেছ উঠোনের ঘাসের অন্তরালে।
লালায়িত হয়ে গ্রহণ করেছ ছুঁড়ে দেয়া ‘রায়বাহাদুর’ –
রবিঠাকুরকে দেখেও শেখনি কিভাবে আড়াল করতে হয় জাত্যাভিমান।  
তোমরা অকাতরে ঢেলেছ প্রান দেশের স্বার্থে –
ভাবোনি তোমার পিছনে অগুন্তি সন্তানের দুটি করে চোখ হবে অশ্রুসজল।
কি কারনে নিরস্ত্র হয়ে ফিরিঙ্গি বন্দুকের সামনে মরেছিলে?
ভেবেছিলে ইঁদুর দিয়ে করবে ধান চাষ!!
আর বহুবিবাহ, অকাতরে সন্তান উৎপাদন....সে কথা নাই বা বললাম।


কালের এই দুর্গতিতে তোমাদেরও অবদান কিছু কম নয়,
হে আমার শ্রদ্ধেয় পিতৃপুরুষ মহাশয়গন।