বিরহকাতর পারস্পরিক যন্ত্রণা সয়ে সয়ে এখন সহ্য করার পরিসীমা মাপা আর না মাপার মধ্যে হারিয়ে যেতে চাওয়া। রোজ। কত অসহ্য সুখও পরিবেশকে নিষিক্ত করতে চায়। অস্পৃশ্য ভিখারিকে পাশ কাটিয়ে শপিং মলে ঢুকে উইন্ডো শপিং। বড্ড ক্লান্ত লাগে। আর মণিপুরি নাটকে নাটকীয়ভাবে খাপ খোলা হতে হতে প্রতিটি দৃশ্য শোষিত হয় আপনাআপনি। এ এক অদ্ভুত স্বমেহন! উত্তপ্ত আলোচনা মনের প্রতিবিম্বে ঘা খেতে খেতে কষ্ট পাওয়ার পথে আর একটু বাড়লে বাড়ুক না। যতো উত্তপ্ততা রাস্তায়, চায়ের দোকানে। বিছানায় তো নয়। পাশ দিয়ে কতই তো মেয়ে সরে সরে যায়, স্বপ্নসুন্দরী হতে হতে বেঁচে গেছে যারা। আঁতর মাখা কানে তুলে নিতে চায় এই দশকের কিছু স্বপ্নিল ইতিহাস।


ঘা, পাঁচড়া, ফোঁড়া, শাশুড়ির খোঁটা, অর্শ, খেলায় হার, জলে পোকা, পেটখারাপ, পায়েসে চিনি কম..........................  


কি করে বোঝাই তোমাদের, পৃথিবীতে আরো কষ্ট আছে!