আমি কবিতা লিখি
যা পাই, যা দেখি, যা শুনি –
সব কিছুতেই আমি কবিতা পাই, লিখেও ফেলি।
সে রাস্তা হোক, কুয়াশা হোক বা চাদর
সে ফুল হোক, লোহা হোক বা বাঁদর
সে ফ্রক হোক, হ্যারিকেন বা স্কুল
সে বেদনা হোক, রিক্সা হোক বা ঝুল  
এমনকি ভাত নিয়েও...লিখে ফেললেই হল -
আমি একজন কবি
তুই কি ভাত খাবি?
কবিতা লেখা – এ আর এমন কি?


আর এভাবেই কবিতার খোঁজে রাস্তায় বেড়িয়ে,
আমি বছর চোদ্দোর এক লাশ দেখতে পাই,
আমি অসহায় কিশোরীর সদ্য হারানো সম্মান মাড়িয়ে ফেলি,
আমি হাড়কাটা গলির মুখে দুতিনটে মেয়ের মুখে কষ্টমাখা রাত্রী খুঁজে পাই
আমি চায়ের দোকানের ছোট ছোট পিঠের ওপর কালশিটে শুনতে পাই


আর আমার কলম একবার দাঁড়ায়।
আমি কবিতা লিখতে পারি না।