সব মাটির ভিতরে
সব সব সব মাটির ভিতরে
আমার জোকার জীবনকে কবিতা ভাবা  
আমার মাটিমাখা নোংরা জৈবিক চেতনা
আমার পূতিগন্ধমাখা একলা আনন্দের শহর
আমার দাদুর কাছ থেকে পাওয়া পাঁচ পয়সা
আমার পুঁতিমালা গাঁথা জালালাবাদ, চৌরিচৌরা
আমার খুব পুরানো বন্ধুকে কবরে ডুবিয়ে দেয়া
আমার খুব ভয় পেতে পেতে ভুতের গল্প শোনা
আমার কাছের মানুষের বাড়িকে দেখা সার্কাস তাঁবু
আমার ন্যাড়া টব, ভাঙ্গা ছাদ, হাড়মাংসময় হাসনুহানা
কালকে আসছি বলে বাক্স গুছিয়ে কচুপাতায় চোখের জল ভাসানো
আমার বুকের দুদিকেই কিছু রোদ ভরে রাতের কুয়াশায় বাড়ি ফেরা
সব সব সব মাটির ভিতরে


আর মাটির ওপরে আমার রাজত্বে আমি রাজা।
রাজা!
নগ্ন রাজা?