কতোই তো হাত তোমার দিকে বাড়িয়ে হচ্ছে ভক্ত          
আমি শুধু নির্বাক                                                
কতোই তো মুখ নির্মেষ চেয়ে ঝরাতে চাইছে রক্ত            
আমি তীর্থের কাক
কতোই তো দাঁত হাসাতে তোমায় বইয়ে দিয়েছে লালা  
আমি শুধু মুখ বুজি  
কতো প্রশংসা শুনে শুনে কান হয়েছে যে ঝালাপালা  
আমি উত্তর খুঁজি
কতোনা আঙ্গুল লিখেছে কবিতা তোমাকে ভেবেছে রানী  
আমার কলম নাই
কত না কর্ন ধন্য হয়েছে শুনেছে তোমার বাণী  
আমি মুখ তুলে চাই
তোমার চক্ষু, তোমার ওষ্ঠ, শরীরের শত বাঁক  
আমি শুধু হতবাক
মরালিত গ্রীবা, সুগভীর নাভি, তোমার লালিমা যত
আমি মাছ দিয়ে ঢাকি শাক
কত যে হৃদয় বিদ্ধ হয়েছে, রক্ত বয়েছে কত  
আমি পাঁচরা-র মলম  
তোমাকে পটাতে পিঁপড়ের সারি চলে আসে শতশত
আমি তুলে নেই কলম