[দ্বিতীয় দৃশ্যারম্ভ]


দৃশ্য- [একটি কেদারায় উপবিষ্ট ভাস্করাচার্য। অন্যদিকে অন্য একটি কেদারায় অহিন্দ্রনাথ। দুইজনের বাক্যলাপ চলিতেছে]


অহিন্দ্রনাথঃ তাহা হইলে ইহাই স্থিরকৃত হইল যে, আমি আমার পুত্রের সহিত আপনার কন্যার বিবাহ দিব। আপনি প্রস্তুত?


ভাস্করাচার্যঃ  তাহা হউক ইহাতে দ্বিধা নাই, অপিচ আমি ভয়ংকর চিন্তান্বিত।


অহিন্দ্রনাথঃ মহাশয় এরুপ চিন্তার কারন অবহিত হইবার ইচ্ছা প্রকাশ করিতেছি। যদি অসম্ভব বিবেচিত না করেন তো উমুক্ত করিয়ে বর্নন করুন আমাকে। আমার পুত্রের কোনরূপ খুঁত অথবা......


ভাস্করাচার্যঃ (অহিন্দ্রনাথকে নিবৃত্ত করিয়া) না! না! এ খুঁত নহে, কোনরূপ ত্রুটি নহে। আমি আপনার সুপুত্রের কোন উল্লেখ করিতেছি না।


অহিন্দ্রনাথঃ (সবিশেষ চিন্তিত) তাহা হইলে?


ভাস্করাচার্যঃ (কিয়ৎকাল মৌনতা রক্ষা করিবার পর) আমি কল্য রজনীতে আমার কন্যার হস্তরেখা বিচার করিয়া জানিতে পারিয়াছি আমার কন্যার বিবাহপুর্বক পতিবিয়োগের লক্ষন বিলক্ষন বিদ্যমান।