(আমার শুভানুধ্যায়ী কবিবন্ধুগন মৃদু অভিযোগ করিয়াছিল যে এই নাটকের পরিবেশিত কিস্তিগুলি কিঞ্চিৎ ক্ষুদ্র হইতেছে। আজ হইতে তাই অধিক পরিবেশনের প্রয়াসে ব্রতী হইলাম)      


মহেন্দ্রঃ বেশ তাহলে আমি ..... (উত্থানোদ্দত)


লীলাবতীঃ সেকি! আপনার লাগি সামান্য ফলাহারের বন্দোবস্ত করিয়াছি, অভুক্ত প্রস্থান করিয়াছেন ইহা পিতা জানিতে পারিলে সবিশেষ দুঃখিত হইবেন।


মহেন্দ্রঃ কিছু ঋন গচ্ছিত হয়ে থাক আমার প্রিয়ার নিকট। কেমন? এক্ষনে আজ্ঞা কর।


লীলাবতীঃ আসুন [লীলাবতীর দিকে ফিরে স্মিত হেসে মহেন্দ্রের প্রস্থান] কি সুন্দর, কি অপরূপ দেহসৌষ্ঠব! কি সৌম্যমূর্তি! দিব্যকান্তি তনু! অতুল স্বাস্থ্য। সত্যই আমার উপযুক্ত।[প্রস্থান]


[তৃতীয় দৃশ্যের সমাপ্তি]


[চতুর্থ দৃশ্যারম্ভ]


কাল- রাত্রি দুই প্রহর
দৃশ্য [ভাস্করাচার্য তৈলাধার জ্বালাইয়া নিবিস্টমনে নিজ গবেষনায় মগ্ন। সহসা তিনি কলম রাখিয়া ঋজু হইয়া বসিলেন এবং হাই তুলিলেন। ক্লান্তি স্পষ্ট]


ভাস্করাচার্যঃ (চক্ষু মুদিলেন) আঃ! সমাপ্ত। আমার গবেষনা সমাপ্ত। খণ্ডন করিতে পারিয়াছি বিধির নিয়ম, তথাকথিত বিধাতাপুরুষের পুর্বনির্ধারিত  বিধিলিপি, বিবাহের শুভক্ষণ বাহির হইয়াছে। আরেকবার পড়িয়া লই [একমনে স্বীয় গণনা পাঠ করিতে লাগিলেন, সমাপনান্তে] কত সহজ! কত অনর্গল! আমাকে সবিশেষ ক্লেশসাধনই করিতে হইল না ইহার তরে। আমি কল্য ঊষাকালেই ইহার প্রয়োগ করিব। কিভাবে ইহার প্রয়োগ করিব? (স্মিতহাস্য অধরে) অতি সাধারন। আমার স্নানের পাত্রটিকে লইয়া উহাতে উদক ভর্তি করিব। অতঃপর একটি সছিদ্র পাত্র উহাতে ভাসাইয়া দিব। উক্ত ছিদ্রের মাধ্যমে উদক প্রবেশ করিয়া পাত্রটিকে পূর্ণ করিয়া সম্পুর্নরুপে ডুবাইয়া দিলেই ঐ শুভক্ষণ উপস্থিত হইবে। আমি কালই সন্দেশ প্রেরণ করিব অহিন্দ্রনাথকে, পরশু মাহেন্দ্রক্ষনে আমি আমার কন্যার বিবাহ দিতে চাই। এই মাহেন্দ্রক্ষনে বিবাহ সম্পন্ন না হইলে আমার যাবতীয় গণনা বৃথা হইবে, মাহেন্দ্রক্ষণও পুনরায় পঞ্চশতবর্ষকাল পর উপস্থিত হইবে। আপাতত একখানি সুনিদ্রার নিতান্ত আশু প্রয়োজন বোধ করিতেছি। [লীলাবতীর কক্ষে দৃষ্টিপাত করিয়া] লীলামা! রাত্রী দুইপ্রহর অতিক্রম করিতেছে! শয়ন কর নাই কি হেতু?


লীলাবতীঃ পিতা আপনার রাত্রিকালীন ভোজন সমাপ্ত না হইলে তো আমার আহার হয় না। সেইহেতু জাগ্রত রহিয়াছি।


ভাস্করাচার্যঃ ওহো দেখ তো আমার লীলামা আমারই তরে অভুক্ত রহিয়াছে। আমারই পুর্বে আহারগ্রহণ করা উচিৎ ছিল। তা তুমি আমাকে আহ্বান করিলেই তো পারিতে। নৈশ ভোজন সমাপনান্তে না হয়......