ভগবানের সাথে দাবা খেলতে বসেছি।
বেশ গুছিয়ে নিয়েছি আমার চাল।
ভগবানকে প্রায় এগোতেই দিচ্ছি না।
বোড়েগুলো সামনে আগুয়ান।
ঘোড়া আড়াই প্যাঁচে (বেশ প্যাঁচেই ফেলেছি মনে হচ্ছি)  
নৌকা কোণাকুণি চমৎকার ধুরন্ধর, বেশ ছলছল।
গদাই লস্করি চালে মাঝামাঝি হাতি, বৃংহনে মত্ত।
আর মন্ত্রী এখনও জীবিত........আমারই সামনে।
আমার চিন্তা কি?
সবার পিছে আমি – নিরাপদ – আমি ভাবলাম।


‘এবার আপনার পালা মিঃ ভগবান’
আমি স্মিত হাস্যে তাকাই।


ভগবানও হাসলেন
আর একটি চাল
নিমেষে উড়তে লাগল আমার সাজানো দাবার ছক -
নিমেষে ফাঁকা।
কিস্তিমাত!