যদি পারতাম;
এক গলা কাদায় ডুবে যেতে যেতে মুলাধারে পৌছন যাবে অযুত পঙ্কজের।
নরম মৃণাল বেয়ে বেয়ে আরো গভীরে নেমে যেতাম।
মনে পড়ে যেত এইভাবে –
শুরু শুরুতে এইভাবে মুলাধারে পৌছবার চেষ্টায় বৃথায় হাত পা ছুঁড়তাম।
গোল গোল বৃত্তপথে একই আগুনপথ বেয়ে বেয়ে পৌছন রক্তরস জলাধারে।
তোমার অশ্রু কোথায়, তোমার কান্না দেখাও প্রকাশ্যে।
আরও বুদ্বুদ আমার আশে পাশে,
যখন তখন লাথি ছুঁড়ে বেড়িয়ে আসার নিস্ফল চেষ্টা।
আর বেরোতেই,
শতমুখ বিকশিত হোক – ফুল তোলা থাক শেষের সেদিনের জন্য।
হঠাৎ কোথা থেকে ছুটে এসে চাবুকের ঘায়ে পিটিয়ে লাশ করে দেয় এ জীবন।
তাই আরও ভালভাবে বাঁচার জন্য এভাবেই নেমে যাওয়া।
মুলাধারে পৌঁছতেই হবে.......যত শীঘ্র সম্ভব।