জীবনে অর্ধসত্য-জলের কাছাকাছি পৌঁছোবার চেষ্টা করে চলেছি সতত।
চাইছি জীবনটা আর একটু ঘেঁটে যাক।
চাইছি আরো নোংরা কিছু মানুষের সংস্পর্শে আসি
তাই,
আর একটু খারাপ হয়ে যেতে চেষ্টা করছি
কবিতার পাতাগুলো ধূলোয় মিশে যেতে দিয়েছি
কান ঘেঁষে চলে যাওয়া সফলতাকে দেখি না ফিরে ফিরে
অনেক তুলেছি সেঁচে স্ফটিক-স্বচ্ছ জল, উঠে এসেছে কিছু চুনোপুঁটি আভাস
শুনেছি রাঘব বোয়াল থাকে ঘোলা জলেই বেশী,
দিনটুকু ঘুমিয়ে কাটানোর প্রতি মুহুর্তে......চোখ টিপে দেখি রাত যথেষ্ট ঘনিয়েছে কিনা,
পোষাক বদলাবার বিরতিতে বলে যাই,
এবার একটু শরৎবাবুকে পাশে রেখে চরিত্রহীন হওয়া যাক।