স্বপ্নগুলো ভাসিয়ে দিলাম গাঙের উজান স্রোতে -
ছোট্ট ডিঙি বোঝাই স্বপ্ন, পারছি না আর ছুঁতে,
গাঙের নীচেই অলিকনগর, রাজকন্যে থাকে -
সবাই সেথায় ঘুমেই কাতর, স্বপ্ন সেথায় জাগে।
মন্ত্রী, সান্ত্রী, কোটাল, রক্ষীশূণ্য  সে দেশ খানি,
গহীন গাঙের কোন অতলে, সবটা কি আর জানি!
মাঝ গাঙেতে পৌঁছে ডিঙি, এক্কেবারে ডুব -
সেথায় বিশাল কক্ষ আছে, স্বপ্নেতে টুপটুপ!
পূর্ণিমাতে রাজকন্যে স্বপ্ন করে বাছাই,
কে কি পেলে তুষ্ট হবে, কার কোনটা চাই -
চমৎকার যে স্বপ্নগুলো, রস ও গন্ধে ঠাসা;
রামধনুকে হারিয়ে দিয়ে উপচে পড়ে আশা।
বাছাই করা স্বপ্ন হাতে রাজকন্যে হাসে,
চাঁদের ছায়া তখন খানিক গাঙের জলে ভাসে।
আমার যে সব স্বপ্ন আছে পাঠিয়ে দিলাম আজি -
সকল স্বপ্ন তোমায় নিয়েই। রাজকন্যে, রাজি?