আসরের সকল কবিদের কাছে ৪টা প্রশ্ন রাখতে চাই -


১) ছন্দ কবিতা লিখতে কি প্রকরণ-বিধি (মাত্রাবৃত্ত, স্বরবৃত্ত ও অক্ষরবৃত্ত ছন্দ) মানা খুবই প্রয়োজন? নাকি মনের ভাবকে বিধির বাইরেও ছড়িয়ে দেওয়া যেতে পারে?


২) গদ্য কবিতার-ও কি কোন প্রকরণ-বিধি আছে?

৩) ছন্দ সর্বদা উচ্চারণের সাথে সম্পর্কিত, বানানের সঙ্গে নয় - তোমরা একমত?


৪) মুক্ত ছন্দ কবিদের কাছে কতটা গ্রহণযোগ্য? ২টা উদাহরণ দিই - ক)  তোমার হৃদয়ে আমি গরু হয়ে ঘাস খাই ল্যাম্পোস্টকে জড়িয়ে বলি- ডার্লিং খ) তোমার বিছানার ছারপোকা হয়ে নুন খেয়ে যাই তোমার দেহের।



কারো উপরিউক্ত এক বা একাধিক বিষয়ে কিছু জানা থাকলে জানাতে ভুলোনা।