(কবি মল্লিকার আজকের আলোচনা সভায় প্রকাশিত একটা লেখা বিষয়ে)


আমরা প্রায় সবাই, একবার ইচ্ছে করে, কমপক্ষে ১বার, কমপক্ষে ১টি কবিতার বই ছেপে বেরোক। নানা নামী প্রকাশনার স্বপ্ন দেখিনা, বই ছেপে বেরলেই হল।


লাভ? সে প্রসঙ্গে আজ যাব না। আগে আমার অভিজ্ঞতার কথা বলি। ৩০০ কবিতা লেখার পর শুভান্যুধ্যায়ীরা বলল - তোমার একটা কবিতার বই না হলেই নয়, না বেরোলেই চলছে না (যেন কালকের ভাত হজম হবে না আর ইয়ে 'ওটা'-ও হবে না)।  


অতএব সেই শুভ উদ্দেশ্যে আমার কলেজ স্ট্রীটের অলিতে গলিতে ভ্রমণ। সাথে আমার দুর্দিনের সাথী এই আসরের কবি মিতা। কাউকেই বাদ দেই নি, অলির ভেতর গলি, তস্য গলির ভেতরের প্রকাশক থেকে শুরু করে দেশ পত্রিকার অফিস!!! দোকানে দোকানে ঘুরে ঘুরে শেষে কলেজ স্ট্রীট কফিহাউসে চা-জলখাবার। এটুকুই প্রাপ্তি।


শেষমেষ উপলব্ধিঃ  ৯৫% প্রকাশকের মতামত - কবিতার বই আজকাল চলে না, বিশেষ করে নবীন লেখকদের। খুব নামী কবি হলে অন্য কথা। নিজের পয়সায় বই ছাপাতে গেলে - কম করে ৭৫টি কবিতার একটি বই ছাপাতে ১৬০০০/- থেকে ১৭০০০/- টাকার ধাক্কা। তাও 'বিলো স্টান্ডার্ড' পেপারে। সেভাবে ভালো প্রচ্ছদ দিয়ে ৮০ জি.এস.এম পেপারে ছাপলে ২৫০০০/- টাকার ধাক্কা। নিজের গাঁটের কড়ি খসিয়ে।


অতএব যদি আমি আমার কম করেও ৩০০ কবিতা ছাপাতে চাই - এবার হিসেব করতে বোসো। ঢাকের দায়ে মনসা বিকিয়ে যাবার জোগাড়! তাও যদি নবীন এবং অপরিচিত কবি হয়, তবে লাখ টাকা দিলেও তোমার একসঙ্গে ৩০০ কবিতা ছাপবে না!


অতএব তোমাকে নামী হতেই হবে। ঠিক যেমন যুবা বয়সে শুনতাম, চাকরী পেতে গেলে অভিজ্ঞতার খুব প্রয়োজন। আররে! চাকরী কেউ না দিলে অভিজ্ঞতা হবে কি ভাবে? হাঃ হাঃ হাঃ।


অতএব, মহামান্য এডমিন মহাশয়কে অশেষ ধন্যবাদ। কবিতার আসরই আমার ভরসা।


তোমাদের কি অভিমত/অভিজ্ঞতা?