গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত আর বসন্ত।


না না! ঋতু কয় প্রকার ও কি কি - আমি ক্লাশ নিতে আসিনি।


একটা প্রশ্ন মাথায় গেঁজেছে মান জেগেছে আর কি! রবি বাবুর কথা ছেড়েই দিলাম, বহুকাল থেকে আজ অবধি অনেক অনেক কবি এই ছয়কালে ষড়ঋতু নিয়ে কবিতা লিখে এসেছে।


মনে কর এখন বর্ষা। এই সময়ে কি বর্ষা নিয়েই কবিতা মাথায় আসে? বা হেমন্ত কালেই কি হেমন্ত নিয়ে কবিতা ছড়িয়ে যায় মগজে? হয়ত অনেক কালে শীত নিয়ে কবিতা লেখা যায়, কিন্তু প্রকৃতপক্ষে শীতকালেই কি শীত নিয়ে বেশী কবিতা লেখা যায়?


আসল কথা, সত্যিই কি ঋতু আমাদের তাঁকে নিয়ে কবিতা লিখতে সাহায্য করে  বা ভর করে?


তোমাদের মতামতের আশায় থাকি তাহলে?