চলে যেতে হবে বলে মাছেদের মতো নয়;
যে ঝাঁকের কই ঝাঁকেতেই ফিরে যাব -
মৃত সন্তানের শব - ভক্ষ্যরূপে পরিগণিত হয় -
দৈনন্দিন মাছের বাজারে, ডাক দিয়ে যায় দুটো করে মরা চোখ আমায়।
আর সে মাছেদের নিয়ে কবিতা লেখার পালা আর নয়,
এবার চলে যাব, তবে মাছেদের মত নয়।
জানি কতবার, কতবার, কতবার,
মাছেদের মত আমারও পা নেই, হবেও না কোনদিন!
বুক দিয়ে ডাঙায় চলার চেষ্টা, তবুও কি আমি উভচর?
না তো!
আর সেই মরা মাছের, অসহায় মাছের মৃত্যুমিছিল.....
আর সেই মৃত্যুমিছিলের পিছনে আমিও পুরস্কারের লোভী!
বাঁচার হিপোক্রেসিতে ভুগতে ভুগতে,
ভাবি চলে যাব, চলেই যাব......
তবু মাছেদের মত নয়...
কিছুতেই।
চলে যাব, তোর কবিতায় করস্পর্শ রেখে।