নাভিস্থল থেকে উঠে এসেছে পাষাণীর চর।
যাপিত হৃদয় আজো জেগে থাকে রাত্রি বরাবর।
ভেজা ভেজা বালুচরের হৃদস্পন্দন থামিয়ে -
জলের কাছাকাছি নেমে আসে রমণীর দল;
তাঁদের নীরব গাঁথা শুষে নিতে থাকে আমার বালিমুখ
জানি ওরা চলে যাবে, একেএকে আর –
গাংচিলের ডাক ভেসে আসবে না আর কোনদিনও,
চারিধারের তুলোতুলো কুয়াশায় ঝাপসা হবে দৃষ্টিপথ।
ডিঙিনৌকা শেষবারের মত খানিক ধুয়ে নেবে –  
কতকালের জমে থাকা পলিমাটি।
এবার -  
দাঁড়টানা থামিয়ে নদীর বুকের কাছাকাছি নোঙর ফেলার সময়।