কিছুটা আগুন আগেই পুড়িয়েছে,
আরো কিছু আগুনের তাপ ছুঁয়ে যেতে দিচ্ছে আমায়;
সব ফুল পুড়ে যেতে দেখতে ইচ্ছা করে না,
তবু চোখের পলক ফেলতে দিচ্ছে না ওরা।
তবুও দমাতে পারবে না ওরা, কিছুতেই।
ওরা জানে না, প্রজ্জলিত আগুনে আমার জন্ম,
আজন্মলালিত অভ্যেস আগুন নিয়ে সহবাস;
দুহাত দগ্ধ করেছি আগেই;
             ওরা বড়জোর পুড়িয়ে ফেলবে আমায়;
                    অন্তত চেষ্টা।
পারবে না আমার আমি কে পোড়াতে।
দাউ দাউ জ্বলে ওঠার আর পুরোপুরি খাক হয়ে যাবার মাঝের সময়টায়,
এসো পুনর্জন্মের গল্প করি।