পাশাপাশি শুয়ে যাব তুই আর আমি


ধরা যাক বিছানার চাদর পেরিয়ে একমেঘ রোদ্দুর,
দুটো বালিশ পাইনি কতকাল রোদের আঙ্গুল,
প্রশস্ত চাতাল পেরিয়ে মোহনার দিকে,
পাশে পরে থাক অবহেলে বালিয়াড়ি,
দিগন্ত ছোঁয়া কাব্যিক বনরেখা,
পায়ের নিচেও তো অজ্ঞাত ধুলোর ঝড়,
একটু পা রাখবো তার উপায় নেই রে!
জলস্রোত, চড়াই পেরিয়ে কোথায় রাখি তোকে?
সর্বত্র আগুনের ফুলে ছাওয়া...বড় অনিশ্চিত।
আর সব সব বেনোজল ডিঙিয়ে, হেমন্তের মাঠ ছুঁয়ে,
আয় চল মোহনা যেখানে সমুদ্রে মিশেছে,
সেইখানে।


পাশাপাশি শুয়ে থাকি আমি আর তুই।