জামা, জুতো, হাতের ঘড়ি,
      পাশবালিশ আর খাট-মশারি -  
                   ফেলেই হোলি হাওয়া?
এমনি করে যায় কিরে আর -
      জিনিষপত্র অষ্ট প্রকার...
                   উজান পানে ধাওয়া?
হাতের প্রলেপ হাতের উপর,
      পড়েই থাকে ভীষণ অনড়,
                   কোথায় গেলি তুই!
আজগুবি এক পাড়া গাঁয়ের,
      রোজ ঝগড়া ননদ-জায়ের -  
                   হাসনুহানা-জুঁই..
এসব নিয়ে বেশ তো ছিলি,
      নদীর বুকে ঝিলিমিলি,
                   মাঠের ‘পরে ধান।
সুখসাগরে বৃষ্টি ঝেঁপে,
      হঠাৎ কেন উঠলি ক্ষেপে?
                   আকুল করে প্রাণ?
না হয় আমায় করলি ক্ষমা -
      অশ্রু কত হচ্ছে জমা -
                   হিসেব কি আর রাখিস?
আমার জন্য চিন্তা কি হয়?  
      ভুলেই যা না জয় পরাজয়…
                   কোথায় যে তুই থাকিস!
সকাল-সন্ধ্যে-রাত্রি-ভোরে,
      তোর লাগি মন কেমন করে,
                   উদাস-পবন শোকে -  
জানলা-পাশে ঝিঁঝিঁর ডাকে,
      বুকটা যখন কাঁপতে থাকে,
                   শুধুই খুঁজি তোকে।