গতিময় সভ্যতার এক অশান্ত পদক্ষেপে
মাঝে মাঝে মনে হয় ভালোবাসা এলো,
পাশাপাশি চলা অথবা সমুদ্রের এক কুচি বরফকে জল ভেবে প্রতিজ্ঞা করা,
প্রয়োজন শুধু কোনো স্ফুলিঙ্গ অথবা যে কোনো লিঙ্গের মূর্ত আবির্ভাব!
মনে হয় এই বুঝি ভালবাসা হামাগুড়ি দেবে ফুসফুসের ধারেকাছেই।
উদাত্ত প্রকৃতিকে অযথাই সাক্ষী রেখে,
নিষিদ্ধ ফলের স্বাদভক্ষন করা যাক,
রোমশ শরীরকে করা যাক আরো রোমাঞ্চিত!
আর তোমাকে ছাড়া চলবে না জাতীয় কথার আনুকুল্যে স্থির হোক আজকের সন্ধ্যে।
আর সব কিছু মিটে ফিটে গেলে,
মানে ভালোবাসা চলে এলে, অবশেষে -
(এবং চলে যাবার পরেও) -  
স্বকীয় প্রকৃতিকে সাক্ষী রেখে পরকীয় ব্যাপার ট্যাপার!


পরের সঙ্কটকাল আবার আরেক জনের সঙ্গে,
অথবা পরের জন্মে তো বটেই।
এবারো সাক্ষী থাকে জল, মাটি, সবুজ অথবা এক টুকরো কাগজ।