আবার একটা সকাল হবার আগেই,
ঘুম ঘুম চোখে শব্দেরা বড়ই নির্মম ব্যাবহার করে,
চিন্তারা আছারি-পিছারি খেয়ে বলে -
অনেক হয়েছে আর লেখা থাক,
বরং ঘুরে আসা যাক চোখের আকাশে দেখা মেঘের দেশে,
এক স্বপ্নের রাজকুমার হয়ে,
হেঁটে যাওয়া যাক কুচি কুচি পালকের রেশমি গায়ে,
অস্থির পালাই পালাই জীবনের পথের ঠিক পাশেই,
পড়ে ছিল খোয়াইয়ের মায়াস্নিগ্ধ পথ, দেখিনি কতদিন,
কতদিন রাজপুত্র হয়ে হওয়া হয়নি নির্জনে একা,
বঞ্চনার মত একা,
স্বপ্নের মত একা,
লজ্জার মত একা।


কচি ঝরে পরা পাতা মাড়িয়ে এগিয়ে না চলার স্বপ্ন,
দারুন কষ্ট দেয় রাজপুত্রকে।
এত না পারা কেন?
আকাশ তো এখনো শেষের কবিতার মত সাজিয়ে রেখেছে চন্দ্রাতপ!


আবার একটা সকাল হবার আগেই শব্দেরা আমায়,
(এত আবেদন সত্বেও),
জাগিয়ে রাখতে চায় অনির্বান শিখায়।


আজো চৌকাঠ ভীষণ দুর্লঙ্ঘ!