কিছু চাওয়া তো চাওয়াই রয়ে যায়,
সবটা মিলিয়ে দেখা – ঐ যা চেয়েছিলাম পেলাম কিনা,
অতো সময় কোথায়,
খাতা পেন্সিল নিয়ে বসার আগেই আবার আরো –
একগাদা চাওয়া ধেয়ে আসে হাড় কাঁপানো শীতের পিছে পিছে।
সোনাঝরা রোদ গায়ে মাখার কথাই বলো,
বা ঝরে পরা সোনার কথা –
বেঁধেছেদে চেপেচুপে চাওয়ার হিসেব –
সব সব টুকে রাখা হলুদ পাখির গায়ে।


আরো আরো কিছু চাওয়ায় গ্রে-ম্যাটার ভর্তি হয়ে এলে,
আমি আকাশ দেখি খোলা মাঠের ওপর,
মুঠো মুঠো বাতাস ধরে নিতে বিনম্র দুটো হাত,
আমার সব চাওয়া-পাওয়া গুঁড়ো গুঁড়ো করে মিশিয়ে দেই
বরফের ওপর,
ওগুলো আস্তে আস্তে শিলায়িত হয়ে যায়...
ধীরে ধীরে ফসিল....পরম তৃপ্তির আঙ্গুল ছুঁয়ে।


এবার আমার আর কিছুই চাওয়ার থাকে না,
আদিগন্ত খোলা মাঠ ভেসে যায় নিষিদ্ধ জোছনায়।