মনে আছে তোমায় পাশে নিয়ে ঘুমিয়েছিলাম আমি?
মনে আছে বনের আড়াআড়ি পথে নিশ্চিন্তে মহুয়াসেবন?
মনে আছে অনেকখানি আকাশ নিকিয়ে নেওয়া দুপুর?
মনে আছে মাথার জটায় গঙ্গা বেঁধে রাখার দিনগুলি?
মনে আছে পাখিরা পথ হারালে তুমি কেঁদেছিলে খুব?
মনে আছে ঘুম থেকে কুড়িয়ে নেওয়া কিছু স্বপ্নের ব্যাথা?
মনে আছে ভর-যৌবনের আঁচড়ে আঁচড়ে স্ফুলিঙ্গ?
মনে আছে তোমায় দুঃখ দিয়েছি কিনা জেনে নেবার সুখটুকু?
মনে আছে তোমায় আমায় মিলে পাগল সাজার পথটুকু?
মনে আছে নিশ্চয়ই তোমায় ছেড়ে আসার প্রান্তিক মুহুর্ত;
ঐ পিছনে পরে রইলে তুমি;
আর সোনাঝুরি গাছে জড়িয়ে থাকল আমাদের সব মনে রাখা।