কত সহজেই তুমি বললে আমায় ভালোবাসো,
তখনও তো তোমার বটের ঝুরির দুঃখ ছোঁয় নি আমায়,
পলকা পলকা রোদ আঁকেনি সহজ সহজ চিত্রমালা,
তোমায় ছুঁয়ে দেখিনি তো;
কত বিন্দু বিন্দু বৃষ্টির জল তোমার দু গালে?
ধ্বংস আছে, ধ্বংস আছে, ধ্বংস আছে;
আছে শ্রান্তি, আছে নিগুঢ় মেঘের জলছবি।
সে সব কবিতা,
সে সব স্বর,
সে সব, সব কিছু;
ছুঁলো কি তোমায়?


সেভাবে ভালোবাসতে না পারলে;
একটি কবিতা? সহজ নাকি?