নিরুপদ্রবে কবিতা লিখছি, আর কি আমার চাই,
এক কলমের আঁচড়ে নিবিড় -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতা আমার কৃষ্ণ-সুদামা, কবিতাই মোর রাই।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, এতেই আমার মুক্তি,
দ্রুত ঘুরে যাক চাকা পৃথিবীর -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
বেদুইন মনে লিখি কবিতাই, ছুঁড়ে ফেলে দিয়ে যুক্তি।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, লিখতে লিখতে কবি,
মোহনার কাছে ভেসে যাক তীর -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতাই হোক দরদী জোছনা, মরমী রোদের ছবি।।  


নিরুপদ্রবে কবিতা লিখছি, আর কি আমার চাই,
ঝাউবন জুড়ে হাওয়া ঝিরঝির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতার কাছে সব পেয়েছি, বাকি আর কিছু নাই।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, হৃদয়ের মাঝে ক্ষুধা,
কাব্যে খুঁজেছি আকুতি অধীর -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতা সাগরে এক ডুবে আনি অমৃত-ছন্দ-সুধা।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, নিংড়ে নিচ্ছি সুখ,
জীর্ন পাতার মাঝেই কবির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
নিজেকে সুধায় মগ্ন করেছি যুগের পরে যুগ।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, সংক্রান্তির শেষ,
গরবে উচ্চ সদা মোর শির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
মরণের পরে যেন খুঁজে পাই, নব-কবিতার দেশ।।