ও জানে কেমন করে আমায় নিয়ে ভাবতে হবে,
কষ্টের সিঁড়ি বেয়ে আমার সঙ্গে নাবতে হবে,
আগেও ছিল এমন করেই, ট্রাম লাইনে রাস্তা মাপা;
ও জানে আমার জন্য শোকের পাথর, হৃদয়-চাপা।
বাকি সব রানী সাজা, রাজার জন্য বাতুলতা,
অভিযোগের তিলক আঁকা? বাদ দিলে সব কৃত্রিমতা।
ও জানায় কানে কানে, মেঝেয় রোদের আঁকিবুঁকি,
ও আমার মেঘলা দিনে দোয়েল পাখির উঁকিঝুঁকি!
থাকলে সাথে, তোমার চোখে, দেখো কেমন রাত্রি নামাই,
গুছিয়ে দেবে আলতো চুমু আমায় তুমি, আর যা যা চাই।
ও জানে জীবনবোধে সুখের কাঠি মাপতে হবে;
ও জানে আমায়, শুধু আমায় নিয়েই ভাবতে হবে।।