ছোট্ট এই জীবনের পাতায় শব্দ বয় হাজার হাজার
জীবন সে তো কেবল সুখ দুখের ক্ষনিকের বাজার


শত কিছুর মাঝে থেকেও পায় না সুখ কেউ কেউ
কেউ না পাওয়ার মাঝেই খুজে পায় আনন্দের ঢেউ


ক্ষনিকের এই জীবনে সিহং ভাগই মোরা স্বার্থে অন্ধ
তাই তো মোরা যায় না এগিয়ে থামাতে অন্যের দ্বন্দ


বিবেকের তরে মোরা কভু দেয় না যে একটুও জবাব
তাই তো শুধু চার দিকে দেখি মানবতার বড়ই অভাব


কারো কারো আছে আবার হিংস্র জানোয়ারের স্বভাব
তাই তো তারা দেখায় কেবল আভিজাত্যের প্রভাব


কভু কাউকে হৃদয় থেকে করিতে চাই না যে সাহায্য
বরং সাহায্যের বদলে কখনো দেয় না যে পাওনা নায্য


এমনি করেই জীবন থেকে মোদের ফুরিয়ে যাচ্ছে দিন
তবুও মোরা কেউ পরিশোধ করি না মানবতার ঋণ