বছরের শেষটা বিজয়; মাসের শুরুটা বিপ্লব
ষড়ঋতুর দেশে আমার নির্বাচনী প্রেম মৌসুম।
ডিজিটাল ভাঙা স্বপ্ন, একান্ত নগ্ন ডট দূষণ
কুয়াশা ভোরে পদ্য যুদ্ধ মলিন আয়োজন।


কামনা-বাসনা ইতিহাস বঞ্চনা সব গত
সংবাদ সংহতি প্রকাশিত তফসিল...
  
মেয়ে তুমি যাবে সাথে, অক্ষর মিছিলে?
একাত্তর, উনসত্তর, বায়ান্ন, সাতচল্লিশ
তার ও আগে, হাজার বছরের ঐতিহ্য_
বাঙালি শেকড় রত্ন; আমার নগরে।


এসো নারী অসময় ভূগোল ছেড়ে
সমাজ সংস্করণ ভুলে...


পূর্বে প্রাচীন রাজধানী; সোনারগাঁ
না সেখানে না, লক্ষ্যাপাড়; তাও না
পশ্চিমে কবি শাহ্ ফতেউল্লাহ সিরাজী।
হ্যাঁ, বাংলা সনের জনক; তার বুকে
নদী গঙ্গা, বুড়িগঙ্গার কোল ঘেঁষে
বক্তবলী পরগনা; অভিমূখ যাত্রা...


চোখে কালো কাপড় বেধে সবুজ বুকে
লুকোচুরি খেলায় কাটবে দিন
অথবা কাঁচা মাংসের গন্ধ শুঁকে
গোধূলি লাল বর্ণ ফিকে হবে।
  
বালিকা জানো- সেখানে কি আছে?
কেন এই অনাহুত আহ্বান- ভালোবাসা সমীপে।


অনাকাঙ্ক্ষিত মৃত্যুর আর্তনাদ; বধ্যভূমি।


ফেলে আসা ইতিহাস, আলো-আঁধারে অদ্ভুত সমীকরণ


ঈসা খাঁ, বিবি মরিয়ম, কদম রসুল, সোনাকান্দা,
লোকনাথ পুণ্য ভূমি, পাগল নাথ, আদমজী নগর
প্রাচ্যের ডান্ডি; রাজা লক্ষী নারায়ণ নামস্তর
ভাষার দাবিতে মমতাজের শ্লোগান _


স্বাধীনতা প্রশ্নে বক্তাবলী আজো কাঁদে...
নারী চলো সেখানে যাই।
স্বজন হারানো ক্ষোভ চেপে, লাঞ্ছিত মায়ের বুকে
গদ্য-পদ্যে অদম্য ভালোবাসা ইস্তিহার।