কবি আশিকুজ্জামান জুয়েল এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান।পুরো নাম হাবিবুন নবী মোঃ আশিকুজ্জামান। পিতা আলহাজ্ব এম,এ, জলিল এবং মাতার নাম হাজী সাহেবা ফজিলাতুন নেছা।কবির জন্ম ১৯৭২ সালের ০২মে নাটোর জেলার লালপুর উপজেলায়।দাদার বাড়ি লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়নের ফুলবাড়ী গ্রামে। দাদা ছিলেন একজন সম্ভ্রান্ত মুসলিম কৃষক, ব্যবসায়ী এবং রাজনীতিবিদ।ওয়ালিয়া ইউনিয়নের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসাবে একটানা ৩৪ বছর চেয়ারম্যান ছিলেন।উত্তরবঙ্গ আখচাষী সমিতি ও তার নিজ হাতে প্রতিষ্ঠিত। কবির বাবা মা দু জনেই সমাজসেবা অফিসার হিসেবে রিটায়ার্ড করে বর্তমানে আমেরিকা প্রবাসী। বাবা মার চাকরীর সুবাদে কবি সাহেবের বিভিন্ন জায়গায় যেমন বসবাসের অভিজ্ঞতা আছে তেমনি আছে বিভিন্ন সংস্কৃতির সাথে পরিচিত হবার অভিজ্ঞতা। কবি আশিকুজ্জামান জুয়েল রাষ্ট্র বিজ্ঞানে অনার্স সহ এম,এস,এস এবং শিক্ষায় বি,এড ডিগ্রী অর্জন করেছেন।বহুগুনের অধিকারী কবি বর্তমানে তিনিও আমেরিকা প্রবাসী। বাংলাদেশে তিনি চিকিৎসা সংক্রান্ত ব্যবসা এবং শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন।একমাত্র ভাই বিশিষ্ট ল্যাপারোস্কোপিক ও লেজার সার্জন রাজশাহী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাক্তার এইচ,এন,এম,শফিকুজ্জামান একজন স্বনামধন্য চিকিৎসক এবং কবির ভাইয়ের স্ত্রী বিশিষ্ট গাইনী চিকিৎসক ডাঃ সালমা আক্তার।কবির একমাত্র বোন আমেরিকা প্রবাসী রওনক জামান এবং বোনের স্বামী মোহাম্মদ মনিরুজ্জামান আমেরিকা প্রবাসী একজন বিশিষ্ট একাউন্টেন্ট। কবি বিবাহিত।স্ত্রীর নাম মোছাম্মত শেফালী জামান।তিনি আমেরিকা প্রবাসী।  কবির এক পুত্র ফারহান শাফিন জামান ও এক কন্যা জাহিন ফারজানা জামান।তারা বর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করছেন।