হে একুশ
ধীর পায়ে তুমি চলে যাচ্ছ গহিনে
দু'চোখে আর দেখব না তোমারে
স্মৃতির গহব্বরে রবে নিভৃতে।


হে একুশ, তুমি দিয়েছো অনেক, নিয়েছো ঢের বেশি
বিদায় ক্ষণে তোমায় বড্ড বেশি ভালবাসি।


বিদায় হে একুশ
হারায়ে একবার আর ফিরে
নাহি পাব জানি। তব থাকবে না লেপটে তোমার পঞ্জিপৃষ্ট
দেয়ালের পিঠ জুড়ে।
আল্পনা আঁকা পঞ্জিকা পাতা
রংপেন্সিলে দাগকাটা বিশেষ দিনগুলোতে  
চোখ বোলাবো না আর কোনদিন।  


হে একুশ তুমি রবে নিরবে
মহাকালের নামতায়।
আজি হতে শতবর্ষ পরে
স্মরণীয় রবে সতন্ত্ররী।


[৩১/১২/২০২১, সেন্ট্রাল রোড, ঢাকা]