আল শাহিন (নিষিদ্ধ গন্ধম)

 আল শাহিন (নিষিদ্ধ গন্ধম)
জন্ম তারিখ ৫ অক্টোবর ১৯৮১
জন্মস্থান মেহেন্দিগঞ্জ, বরিশাল, বাংলাদেশ
বর্তমান নিবাস মেহেন্দিগঞ্জ, বরিশাল, বাংলাদেশ
পেশা অধ্যাপনা
শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর

১৯৮১ সাল। দীর্ঘ প্রতিক্ষার পরে শরৎ-এর ঘোর বর্ষণমুখর নির্জিপ্ত রজনীর এক নিস্তব্ধ ক্ষণে পিতাময়ের পরিবারে একটি শিশুর আগমন হইল । শিশুটির আগমন উপলক্ষে পরিবারের সকলের মাঝে বিরাজ করেছিল আন্দোলিত উচ্ছ্বাস। অবশেষ ধীরসুস্থে তিনি ধরণীর ধূলো গায়ে মাখলেন। নতুন আগুন্তককে নিয়ে পরিবারের সকলের আদর যত্নের কমতি ছিল না। শিশুটির জন্য নতুন নতুন একরাশ নাম প্রস্তাব হলো । দীদা নাতীর নাম দিলেন ‘শাহিন’ আর নানু রাখেন ‘সাইদুল্লা’। পরবর্তিতে নানু এবং দিদার রাখা নামের মাঝখানে একটি ‘আল’ সংযুক্ত করে নাম ঠিক করা হলো ‘সাইদ আল শাহিন’। যদিও পরবর্তিতে ইংরেজি বানানে পরিবর্তন হয়ে নাম হয়ে গেছে ‘শাহিদ আল শাহিন’। সেই দিনের আদরের ননীর পুতুল আজকের অতি নগন্য কবি। কৈশর থেকেই টুকিটাকি লেখালেখির অভ্যেস। তবে দুঃখের বিষয় একটি লেখাও কোথাও আজ অব্দি ছাপা হয়নি। সব হারিয়ে ফেলেছি মুচড়ে ফেলে দেয়া কাগজের সাথে পথের ধূলোয়। একাউন্টিং-এ স্নাতকোত্তর সম্পূর্ণ করে- ‘‘এই ধরণীর কাছের দায় অনেক, শোধিতে হবে খানিক’’- এই প্রত্যয় নিয়ে অধ্যাপনা পেশায় নিযুক্ত। সময় পেলেই বেড়িয়ে পড়ি নির্জনতার আহ্বানে প্রকৃতির সান্নিধ্যে--

আল শাহিন (নিষিদ্ধ গন্ধম) ২ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে আল শাহিন (নিষিদ্ধ গন্ধম)-এর ৬৭টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
১১/১২/২০২৩ পরিবর্তন
১৬/০৬/২০২৩ যেতে যদি চাও চলে যাও
১২/০৬/২০২৩ আরও একবার জন্ম হোক
১১/০৬/২০২৩ ছুটে চলছে মেঘ ১০
১০/০৬/২০২৩ প্রলয়পত্র ১০
০৫/০৬/২০২৩ তাপপ্রবাহ ও হিংস্রতার কাব্য
০১/০১/২০২৩ তুমিই আমার অনিন্দ্য কবিতা
২৭/০৭/২০২২ মধ্য বর্ষায়
১৯/০৭/২০২২ বৃষ্টি দিনের নিঃসঙ্গতা
১৯/০৭/২০২২ দু’মুঠো খাবার চাই
০৭/০৭/২০২২ তোমার কাছে আমার সুখ
০৬/০৭/২০২২ কবিতার সন্ধানে
২০/০৬/২০২২ আমি কেমন আছি
০৪/০৬/২০২২ ট্রান্সট্রোমারের প্রতি
১০/০৪/২০২২ আমি প্রেমিক
০৯/০৪/২০২২ সারস সারিতে একদিন
০৬/০৪/২০২২ পাথর জীবন
০৪/০৪/২০২২ কথোপকথন- বারুদ
০৫/০২/২০২২ অসংগতি
০৩/০২/২০২২ প্রতিবিম্ব ১৪
০২/০২/২০২২ মধ্য শীতে
০১/০২/২০২২ ফেরিওয়ালা
৩১/০১/২০২২ তুমি আসবে বলে ১০
২৮/০১/২০২২ আমার একটা প্রশ্ন
২৬/০১/২০২২ ভজনগীত
২৫/০১/২০২২ স্বাধীনতার নেশা
২৪/০১/২০২২ হায়েনার কবলে বাংলাদেশ ১২
২৩/০১/২০২২ বিচ্ছেদের গান ১৩
২৩/০১/২০২২ সৃষ্টিকর্তার প্রতি ১২
২১/০১/২০২২ অস্তিত্বহীন
২০/০১/২০২২ পিছুটান ১৭
১৯/০১/২০২২ উষ্ণতার বিষ পেয়ালা ২৬
১৮/০১/২০২২ পড়শীর সাথে বসবাস ১৪
১৭/০১/২০২২ অস্তিত্বের সন্ধানে ২২
১৬/০১/২০২২ কবিতার জন্য-৩ ২৯
১৫/০১/২০২২ প্রেম কাতর ৩০
১৩/০১/২০২২ অনুকাব্য-৩ ২৯
১২/০১/২০২২ অনার জন্মক্ষণ ৩৮
১১/০১/২০২২ ভ্রান্ত নক্ষত্রে জন্ম ৩৩
১০/০১/২০২২ পিতার স্বদেশ প্রত্যাবর্তন ২৬
০৯/০১/২০২২ ছ'খানা অনুকাব্য ৩২
০৮/০১/২০২২ প্রেম পত্র ২৮
০৮/০১/২০২২ বস্ত্র বালিকা ১৯
০৬/০১/২০২২ মানুষ, পাপ এবং অনুভূতি ২৪
০৬/০১/২০২২ অনু কাব্য ২ ১৮
০৪/০১/২০২২ পারমিত জীবনের সূত্র ২৬
০৩/০১/২০২২ যৌবনের পরিচয় ২৮
০২/০১/২০২২ যোগ্যতা ২২
০১/০১/২০২২ কবিতার জন্যে - ২ ২২
৩১/১২/২০২১ স্বাগত হে ২০২২ ২৬