ছুটে চলছে হাতীরবাগান গলি ধরে
অবিরাম মেঘ রাশি
এখানে এখন আষাঢ়ে গগন ঢাকা বিদুর বিরাগী
বিধবার গায়ে জড়ানো থানের মতো গম্ভীর
দিগন্ত বিস্তৃত হাঁকডাক
কৃষ্ণচূড়ার আড়ালে উঁকি দিচ্ছে গারো পাহাড়ের চূড়া
এ’কি ও পাড়ার মাসীমা র সদ্য বিবাহিতা চপলা মেয়েটি
বেনুন ছাড়া পল্লবী কুন্তল হাওয়ায় উড়িয়ে
স্বামী ঘর ছেড়ে পালাচ্ছে বাপের ঘরে।।


প্রলয়ংকরী আকাঙ্ক্ষার তীব্র পাড় ভাঙ্গা স্রোত
ছোপ ছোপ দগ্ধ বদ্ধ জলাশয়
গ্রীষ্মে উষ্ম বাষ্পীয় অবরুদ্ধ পরিতাপ
আষাঢ়ে বিকেল- স্তিমিত ঝিম পড়া পাড়া
দীঘল তাপ প্রবাহের শেষে নিরুত্তাপ পৃথিবী
আর কোন ক্ষোভ নেই এ পাড়ায়।।