তোমরা তখন, আমার কল্যাণ কামনায় ভীষণ ত্রস্থ,  
তবুও আমাকে যত্ন করে ভূজ তুলোর মত
শুয়ে দিয়ে অন্ধকারে ঢেকে দিতে চাই‌বে,  
যেমন করে অতীত বছরগুলো জীবন থেকে দূরে সরে যায়
এক এক করে তেমনি-
তোমরা আমাকে রেখে দূরে দূরে সরে যাবে।
মুহুত্বে অগণিত অণু জীব সানন্দে আমাকে ভক্ষণ করতে শুরু করবে,
এমন মহাপ্রলয়, অন্ধকার ঘরে
কবিতাগুলো আমার সাথে রেখে যেওনা,
অন্তত কবিতাগুলো -
তোমরা নিয়ে যেও, সাথে ।  
কবিতা! সে তো তোমাদের জন্য
তোমাদের সব জীবন চারিত লিখা
না'হলে, মাটির পিঁপড়ার সাথে মিশে গিয়েও
কবিতার দুর্দশা দেখে আমি অঝোর কাঁদবো।।


[টেকনাফ, ৩১/১২/১২]