মিথিলা-১
=======
মিথিলা, বন্ধু হবে? হাত বাড়াও
বিশ্বাস-প্রেমের ছায়া তলে এসো
নিবিড় বাহুডোরে বাঁধিত হও
বিশ্বাস ভেঙ্গো না
রঙ্গের ভেলায় আকাশে উড়ো
হাত ছেড়ো না
মৌমাছির মত ঘর গড়িব, মধু খাব না।।

মিথিলা-২
=======
মিথিলা, তোমাকে কি উপহার দিতে পারি, বলতো?
জানোই তো হিরিকের বাজার
ভেজাল সামগ্রী, একমাত্র নুন খাঁটি  
সমুদ্র জলে নিখাদ প্রকৃতি
তাও তো নোনতা, নিবে কি তুমি?
তোমার জন্য রেখেছি-
বিশাল আকাশ, নে-ট্যং পাহাড় আর নির্ভেজাল প্রেম।।


মিথিলা-৩
=======
কথা রাখনি মিথিলা
সেদিন আসবে বলেছিলে বকুল ছায়ায়
কথা ছিল, চাঁদনী পসরা রাতে ভালবাসার নামে
আমরা জোছনায় ভিজবো
নারকেলের মাথায় চাঁদ উঠতে দেখে----
আজও আমি বকুলতলায় তোমার অপেক্ষায়
তুমি আর আসনি।।


[ কবির ছদ্মনাম 'ওনিনেচি'; রচনা কাল - ২৩/০১/২০১৩, টেকনাফ]