সৃষ্টিকর্তা
এসো, দেখে যাও-
মানুষগুলো খোলা আকাশের নিচে
হিম বাহে ঠকঠকে কাঁপছে।
একটু বসো তাদের পাশে
যারা নিশুতি যীশু, পরিচয় ছাড়া কুঁকড়ে পড়ে আছে-
স্টেডিয়ামের বারান্দায়, ফুটপাতে।
তোমার নূরের রোশনাই ঝলসিত উত্তাপে
ধমনী কিছু সময় উষ্ণতায় নাচুক, তাদের।


সৃষ্টিকর্তা
মানুষের কাছাকাছি এসো
কিছুক্ষণ বসো, শাবল মেরে যারা পাথর ভাঙ্গছে-
তাদের কাছাকাছি। ঘামের তীব্র গন্ধ আর নুন উষ্ণতায়
পেতেও পারো তুমি সৃষ্টির অমোঘ বিধান।


সৃষ্টিকর্তা
তোমাকে বিশ্বাসের প্রমাণ দিয়ে যাও
বিস্মৃতির সাথে স্বপ্ন নিয়ে এসো
হাহাকারের ঘরে ঘরে দিয়ে যাও কিছু খাবার
অনাহারী, বেহেস্তি আহারে তুষ্ট হোক।


সৃষ্টিকর্তা
তোমাকে প্রচারে ওরা যারা উঠে পড়ে লাগছে
কান্ডজ্ঞানহীন ত্যাড়ে আসা ষাঁড়ের মতো, ক্ষিপ্ত
ক্রমশঃ একহাঠ্ঠা হয়ে প্রাক-পরিচয় হারিয়ে ফেলছি, আমরা মানুষ।


সৃষ্টিকর্তা
এখানে এসো, এক্ষুণি এসো
নির্বাক মনুষ্য মুক্তি চায়
সৃষ্টি এবং স্রষ্টার ফারাক ঘুচিয়ে
একটু ভালবাসা স্থাপন করে যাও।


[২৩/০১/২০২২]