আজ দুপরে কাঠফাটা রৌদ্রে শুনেছি
কয়েকটি কাকের করুণ আত্মনাৎ
ওরা জল চাই, বৃষ্টি চাই, ছায়া চাই বলে রব তুলছে
ওরা চাইছে নীড়ে একটু শান্তি, একটু মায়া।


চক্রাকারে আকাশে উড়তে উড়তে বলে গেল, একটি লাল চিল-
জল-ছায়ার দেবী না-কি ঘুমিয়ে পড়েছে, পাহাড়ের ওধারে!
ঘুম ভাঙলে তবেই
এ পাড়ায় বৃষ্টি নামবে, মেঘ ডাকবে, জল গড়াবে।


খাঁ খাঁ শকুনি তাপ আর চিক চিক সূর্য জ্বালা আমার বুকের ভিতরটা কেমন ধুকধুক করছে!
আজকাল আমারও’না খুব যেতে ইচ্ছে করে
অরণ্যের বুকে সবুজের ডাকে, গহীনে।
সেথা হিংস্র মাংসাশীরা থাকে।
পরখ করে নিবো -  
ওদের শিকারী নখের থাবা না’কি - আজকের রৌদ্র তাপপ্রবাহ বেশি প্রখর??