তুমি আসবে বলে বসন্ত এসেছে ফিরে
বহুদিন তুষার ঢাকা
মনটা ছিল নিগূঢ়ে


তুমি আসবে বলে মল্লিকা কাননে
গানে মেতেছে সব পাখি
আসতে তোমার আর কত বাকি?


তুমি আসবে বলে আম গাছে মুকুল এসেছে
কোকিলেক্ষু ফিরছে দেশে দেশে
জিপসি বেদের দল ঘর বেঁধেছে।
ভালবাসতে শিখিয়েছে বিধাতা
সূর্যের কিরণ নূতন পাতায় ঝিলিক দিয়ে যায়
আর, আমি দুই বাহু পেতে আছি তোমার প্রতিক্ষায়।


তুমি আসবে বলে তারার হিল্লোল হাট বসছে গগন জুড়ে
তটিনী-র আহবানে একা ছুটছে চাঁদ
গ্রামে গ্রামে মেলা বসছে আলতা চুড়ির পসরা সাজিয়ে
বাস্তুহারা ছন্নছাড়া যুবকটি বটতলায় বসে
মোহনীয় সুরে বাঁশি বাজায়, রাধা কৃষ্ণের প্রেম লীলা
এবং আমি মনের অন্ধকূপে বাসর সাজিয়ে প্রহর গুণছি।
তুমি আসবে বলে।।


(২৮/১/২০২২)