সে দিন বলছিলে, অন্তত কিছু তো রেখে যাও!
স্মৃতি সুধা আলিঙ্গনে না হয় কাটিয়ে দেব এক জীবন
তোমার উদাত্ত আহবানে
আমার উচ্ছ্বাস-উন্মাদনা ঝরে ঝরে পড়ছে
প্রবল শ্রাবণ ধারায়
নির্বাক ভিজেছি
অস্তিত্বহীন প্রহর।।


মনোনিবেশ করি
তোমার উদ্‌ভ্রান্তের মতো চকিত অনুরাগ
এলোমেলো আবর্তন-  
মুখোমুখি কম্পমান নিথর ওষ্ঠ
আনত চোখের যুগল সন্ধিক্ষণে
আমি সযত্নে নির্বাসিত হই।
এবং তোমার উষ্ণতার বিষ পেয়ালা পিয়ে
আজও আমি নির্বাসিত -----।। [২০/০১/২০২২, প্রথম প্রহর]