কোজাগরী বা দোল-পূর্ণিমার চাঁদ দেখলে
শিহরিত হই,
শরীরে খেলে যায় এক স্নিগ্ধতার পরশ!
অথচ, চাঁদের কোনো জৈবিক শরীর নেই
আছে শুধু আলো, এক স্নিগ্ধ ঠান্ডা আলো
এই আলো নিয়ে প্রেমের কবিতা লিখি
খুঁজে পাই প্রণয়ের একটা লাগসই উপমা
অন্তর্নিহিত ভাব প্রকাশের নিঃশব্দ অক্ষরবৃত্ত
চাঁদ সেই বিচিত্র খেয়াল ও উদ্ভট কল্পনার জোগানদার।


প্রেম এমনই এক স্নিগ্ধ আলোর খেলা
যা খেলতে হয় একান্ত গোপনে, ব্যক্তিগত পরিসরে
না হলে, এক অবাঞ্ছিত অমানিশা এসে গ্রাস করে
চাঁদের সবটুকু আলো, তার নিগূঢ় অপার স্নিগ্ধতা!