(কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি)


🍁
দুপুরের রৌদ্রে উদ্দেশ্যবিহীন ঘুরে বেড়ানো
অথবা রাত্রির মাঠে চিৎ হয়ে শুয়ে থাকা কিশোর
তারই ভিতর প্রতিফলিত হয় সুনীলের রোজনামচা
ছেঁড়া শার্টের মধ্যে রয়েছে তাঁর দারিদ্র্য জয়ের আনন্দ
যিনি তাঁর সমস্ত দুঃখ ও ক্রোধের আগুন তুলে দেন
নবীন কিশোর আবেগী কবিতাপ্রেমীদের কাছে
দুঃখই যাঁকে দিয়েছে দুঃখের সাথে লড়াই করার শক্তি
আর সেই স্পর্ধাই তাঁকে এনে দেয় বেঁচে থাকার প্রেরণা
এক অভিমানী প্রেমিকের স্পর্ধিত সংলাপ
তিনিই তো সুনীল, যাঁর জীবনমন্থিত দুঃখবোধই
তাঁর কবিতাযাপনের আশ্রয়, তিনিই তো পারেন
শুধু কবিতার জন্য অমরত্ব তাচ্ছিল্য করতে...
শেষমেশ সুনীলের জীবন ও কবিতা যখন মিলেমিশে
একাকার হয়ে যায়—
তখনও মনের মধ্যে একটা কথা বারবার উঁকি দেয়
"কী লেখে সে কবিতা? না কবিতা রচনা করে তাকে?"


🍁
টালিগঞ্জ, কোলকাতা।
রচনাকাল > ৭ই সেপ্টেম্বর, ২০২৩